লেখক: এলড্রিক বিশ্বাস
এলড্রিক বিশ্বাস

আমাদের এই লকডাউনের সময় আমরা কি ভাবে সময় কাটচ্ছি। সময় কি পার হতে চায় না? শহরে বা উপ-শহরে যারা আছে, তারা সোস্যাল মিডিয়া ফেইসবুক, টিভি দেখে সময় কাটাচ্ছেন। তা-ও কতক্ষণ? প্রতিদিনের জন্য বা আগামী  ৮/১০ দিনের জন্য একটি রুটিন বানিয়ে নিন। কি ভাবে সময় কাটাতে চান……..

১) আপনার মনের কথাগুলো খাতায় লিখে রাখতে পারেন। যাদের ল্যাপটপ বা ডেস্কটপ, আছে তারা তাদের লেখা কম্পোজ করে রাখতে পারেন। অনেকে এই সুযোগে কম্পোজের কাজটা আয়ত্ব করতে পারেন।

২) যারা ব্যবসা করেন (অবশ্যই একজন সৎ ব্যবসায়ী) তারা ব্যবসায়িক ছক তৈরী করতে পারেন, লকডাউনের পর কি করবেন। চাকুরীজীবিদের ক্ষেত্রে আপনার কাজের গুরুত্বের উপর আপনার সময় দেয়া নির্ভর করে। অনেকে ঘরে থেকে ব্যবসা পরিচালনা করছেন, নিয়মিত অফিস করছেন।

৩) যাদের বদ্ধ ঘরে সময় কাটতে চায় না, বাহিরে যেতে মন ছটফট করে; তারা আছে বেশী বিপদে। তাদের যে বিষয়ে ঝোঁক বেশী, তা নিয়ে মেতে থাকুন।

৪) শিশুদের ঘরোয়া খেলাধূলার প্রতি ব্যস্ত রাখুন। যেমন লুডু, তাস, মনোপলিসহ বিভিন্ন ধরণের খেলায় ব্যস্ত

বাড়ীতেই থাকুন

রাখা।

৫) শিশুদের ও স্কুল, কলেজে পড়ুয়াদের রুটিন করে দিন, প্রতিদিন ২/১ ঘন্টা যেন পড়ালেখা করে।

৬) প্রিন্টেড সংবাদপত্র, স্মরণিকা পড়ুন। যাদের নেট সুবিধা আছে, তারা নেটে পড়ে নিতে পারেন।

৭) প্রতিদিন প্রার্থনায় সময় দিন, তা আপনার নিজস্ব রুটিন ধরে। ধর্মীয় বই পড়ুন।

৮) যাদের আঁকার প্রতি ঝোঁক আছে, তারা ড্রইং নিয়ে সময় ব্যয় করুন।

৯) রান্না এখন একটি আর্ট, যাদের সুযোগ আছে রান্নায় ব্যস্ত হোন।

১০) শরীর চর্চা করুন নিজের রুটিনে, হাঁটাহাঁটি করুন, সময় সুযোগ বুঝে।

১১) মোবাইলে, টেলিফোনে পরিবার, আত্মীয়-স্বজনের খোঁজ নেয়া, শুভাকাঙ্খীদের খোঁজ নেয়া উচিত। পারিবারিক বন্ধন দৃঢ় করুন।

১২) আপনি সঙ্গীত শিল্পী / অনুরাগী হয়ে থাকলে চর্চা করুন। যন্ত্রশিল্পী হলে তা বাজিয়ে প্র্যাকটিস করুন। হতে পারে হারমোনিয়াম, কিবোর্ড, বেহালা, বাঁশি, গিটার, ইত্যাদি।

বাড়ীতে থাকা বহু প্রয়োজন কমিয়ে দেয়

১৩) খারাপ চিন্তা, টেনসন করবেন না। এতে প্রেসার বেড়ে যেতে পারে। শরীর খারাপ হতে পারে। অলস মস্তিষ্ক যেন শয়তানের আড্ডাখানা না হয়।

১৪) আপনার ডায়বেটিস, উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে রাখুন। পরিমিত খাওয়া দাওয়া করুন, সুস্থ্য থাকুন।

১৫) যারা লেখালেখি করেন তারা এই সুযোগে কিছু লিখে ফেলুন। হতে পারে গল্প, উপন্যাস, প্রবন্ধ, কবিতা, ছড়া, বর্তমান বিষয় নিয়ে কিছু লেখা। নাটকও লিখে ফেলতে পারেন। কিছু নাটক, গল্পের প্লট নোটে রাখতে পারেন, সময়ে কাজে দিবে।

যারা ক্রিয়েটিভ  মনোভাবাপন্ন তাদের জন্য দারুণ সুযোগ তৈরী হয়েছে এই লকডাউনে, সময় ও সুযোগ কাজে লাগান। ইচ্ছা আপনার, কি করবেন আর কি করবেন না।

______________________

লেখক এলড্রিক বিশ্বাস খ্রিস্টভক্তগণের উদ্যোগে পরিচালিত দেশের একমাত্র অনলাইন নিউজ পোর্টাল ‘বিডিখ্রীষ্টিয়াননিউজ.কম’ এর নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। মোবাইল নং: ০১৭৭৭৩৩৬৩০৭।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here